Tuesday, 21 July 2020

যে ১০ বিশ্ববিদ্যালয় থেকে পাস করলেই লাখ টাকা বেতন

আমাদের দেশে একজন শিক্ষার্থী স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে গ্রেজুয়েশন বা পোস্ট-গ্রেজুয়েশন শেষ করার পর কর্মজীবনে প্রবেশ করলে শুরুতে কত টাকা বেতন পাবে? হাতের কড়ায় গুনে গুনে হয়তো বলা কঠিন। তবে আনুমানিক ১৫ থেকে ২৫ হাজার টাকা হতে পারে মাসিক বেতন।

কিন্তু আপনি যদি শুনেন কেউ কর্মজীবনের শুরুতেই প্রায় ৫০ লাখ টাকা বেতন পান তাহলে নিশ্চই অবাক হবেন। অবাক হলেও ঘটনা সত্য। যুক্তরাষ্ট্রের কয়েকটি নামিদামি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বের হলেই পাওয়া যাবে আকর্ষণীয় এই বেতন।

ইউ এস নিউজ-এর দেওয়া তথ্য মতে বিশ্বের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাস করে শিক্ষার্থীরা উল্লেখিত ৪৩ লাখ ৯৩ হাজার ৪৫৬ টাকারও বেশি বেতন পাচ্ছেন বলে জানা যায়। এমনই ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা ও সেখান থেকে ডিগ্রি নিয়ে শিক্ষার্থীরা কত টাকা বেতন পাচ্ছেন চলুন জেনে নেই।

১. জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজিকে জর্জিয়া টেক নামেও ডাকা হয়। এটি যুক্তরাষ্ট্রের আটলান্টায় অবস্থিত। ইউ এস নিউজ-এর বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে জর্জিয়া টেক ৩৫তম অবস্থানে রয়েছে। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে জর্জিয়া প্রদেশের শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ১২,৪২৪ ডলার (টাকা ১০,৫৪,০৭৬) ও অন্য প্রদেশের শিক্ষার্থীদের খরচ হবে ৩৩,০২০ ডলার (টাকা ২৮,০১,৪৮১)। আর এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,১০০ ডলার (টাকা ৫৭,৭৭,৭৩৮)।

২. প্রিন্সটন বিশ্ববিদ্যালয়

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় দেশটির নিউ জার্সিতে অবস্থিত। এটি যুক্তরাষ্ট্রের পুরাতন চারটি বিশ্ববিদ্যালয়ের একটি। ১৭৪৬ সালে এটি প্রতিষ্ঠা করা হয়। বিশ্ববিদ্যালয়টি র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থানে রয়েছে। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৪৭,১৪০ ডলার (টাকা ৩৯,৯৯,৪৫০)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৪০০ ডলার (টাকা ৫৮,০৩,১৯০)।

৩. রেনসেলার পলিটেকনিক ইনস্টিটিউট

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৪৯তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫৩ হাজার ৮৮০ ডলার (টাকা ৪৫,৭১,২৮৫)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৪০০ ডলার (টাকা ৫৮,০৩,১৯০)।

৪. ওয়ার্সেস্টার পলিটেকনিক ইনস্টিটিউট

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব নিউ ইংল্যান্ড প্রদেসে অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫৯তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫০,৫৩০ ডলার (টাকা ৪২,৮৭,০৬৪)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৮০০ ডলার (টাকা ৫৮,৩৭,১২৭)।

৫. স্টিভেন্স ইনস্টিটিউট অব টেকনোলজি

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৭০তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫২,২০২ ডলার (টাকা ৪৪,২৮,৯২০)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৯,০০০ ডলার (টাকা ৫৮,৫৪,০৯৫)।

৬. কলোরাডো স্কুল অব মাইনস

বিজ্ঞান বিষয়ে উচ্চ শিক্ষার জন্য কলোরাডো স্কুল অব মাইনসের জুড়ি নেই। এটি একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৮০তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে কলোরাডো শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ১৮,৯৬৪ ডলার (টাকা ১৬,০৮,৯৪৩)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৯,৭০০ ডলার (টাকা ৫৯,১৩,৪৮৫)।

৭. স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান সপ্তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫১,৩৫৪ ডলার (টাকা ৪৩,৫৬,৯৭৪)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭০,৭০০ ডলার (টাকা ৫৯,৯৮,৩২৭)।

৮. কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের পেন্সিল্ভেনিয়ায় অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে এর অবস্থান ২৫তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫৫,৪৬৫ ডলার (টাকা ৪৭,০৫,৭৫৯)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭১ হাজার ৬০০ ডলার (টাকা ৬০,৭৪,৬৮৫)।

৯। ম্যাসাচুসেটস ইন্সটিটিউত অব টেকনোলজি

বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব নিউ ইংল্যান্ড প্রদেসে অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান তৃতীয়। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫১,৮৩২ ডলার (টাকা ৪৩,৯৭,৫২৮)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭৯,৮০০ ডলার (টাকা ৬৭,৭০,৩৮৯)।

১০. ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। র‍্যাঙ্কিংয়ে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫২,৩৬২ ডলার (টাকা ৪৪,৪২,৪৯৫)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৮১,০০০ ডলার (টাকা ৬৮,৭২,১৯৯)।

sorce:ntrv web sit

No comments:

Post a comment

thank you